লালমাইয়ে তিন ইটভাটাকে  ৬ লাখ টাকা জরিমানা

0
47

লালমাই (কুমিল্লা) প্রতিনিধি: নিষিদ্ধ এলাকায় ইটভাটা পরিচালনা ও কৃষি জমির মাটি ব্যবহার অপরাধে কুমিল্লার লালমাই উপজেলার তিন ইটভাটাকে ৬ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। গতকাল (১১ ফেব্রুয়ারি) বিকেলে লালমাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মৌমিতা দাশ ইটভাটাগুলোতে অভিযান শেষে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে এই অর্থদণ্ডাদেশ দেন। ভ্রাম্যমান আদালতে প্রসিকিউশন প্রদান করেন পরিবেশ অধিদপ্তরের কুমিল্লা জেলা কার্যালয়ের পরিদর্শক জোবায়ের হোসেন ও বিএসটিআই এর কুমিল্লা জেলা কার্যালয়ের সহকারি পরিচালক শাহাদাত হোসেন।

লালমাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মৌমিতা দাশ কালেরকন্ঠকে জানান, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ)  আইন, ২০১৩ এর ১৫ এবং ১৮ (২) ধারায় উপজেলার বাগমারা উত্তর ইউনিয়নের দত্তপুর গ্রামস্থ মেসার্স মাহবুব ব্রিকস্ কে ১লক্ষ ৫০ হাজার টাকা, সৈয়দপুর গ্রামস্থ মেসার্স আবুল কাশেম ব্রিকস (এ কে ব্রিকস) কে ২লক্ষ ২০ হাজার টাকা এবং পেরুল উত্তর ইউনিয়নের আলীশ্বর গ্রামস্থ মেসার্স এমরান ব্রিকসকে ২ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া বিএসটিআই আইন ২০১৮ এর ৩০ ধারায় মেসার্স আবুল কাশেম ব্রিকস (এ কে ব্রিকস) কে আরো ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জরিমানাকৃত মেসার্স আবুল কাশেম ব্রিকসটি অধ্যক্ষ আবুল কালাম মজুমদার মহিলা কলেজ এর ১শ ফুট পশ্চিম উত্তরে অবস্থিত। ইটভাটাটির মালিক লালমাই উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও বাগমারা উত্তর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আবুল কাশেম। আর মেসার্স এমরান ব্রিকসটি আলীশ্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২শ ফুট দক্ষিণে অবস্থিত। এটির মালিক আদর্শ সদর উপজেলার দূর্গাপুর গ্রামের মরহুম আবদুল আলীমের ছেলে মো: মহসিন উল হাসান চৌধুরী সিপন। আইন অনুযায়ী বিশেষ কোন স্থাপনা, রেলপথ, শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল ও ক্লিনিক, গবেষণা প্রতিষ্ঠান বা অনুরূপ কোন স্থান বা প্রতিষ্ঠান হইতে কমপক্ষে ১ (এক) কিলোমিটার দূরত্বের মধ্যে কোন ইটভাটা স্থাপন ও পরিচালনা করা নিষিদ্ধ রয়েছে।  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here