LATEST ARTICLES

লালমাইয়ে পাঠ্যপুস্তক বিতরণ উৎসব

কাজী ইয়াকুব আলী নিমেলঃ “স্মার্ট বাংলাদেশ বিনির্মানে,স্মার্ট নাগরিক তৈরির প্রত্যয়ে”, বছরের প্রথম দিন  পহেলা জানুয়ারি সকালে লালমাই উপজেলা প্রশাসন ও উপজেলা শিক্ষা অফিসের যৌথ আয়োজনে বাগমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের  মাঝে নতুন বই বিতরণ করা হয়। লালমাই উপজেলা নির্বাহী অফিসার মৌমিতা দাশের সভাপতিত্বে বই উৎসবে প্রধান অতিথির বক্তব্য রাখেন লালমাই উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুল হাসান শাহীন। উপজেলা সহকারী শিক্ষা অফিসার সাইফুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা অফিসার মোঃ জাফর আল-সাদেক। এসময় উপস্থিত ছিলেন বাগমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এসএমসির সভাপতি কামাল হোসেন মজুমদার, প্রধান শিক্ষক আহসান হাবিবসহ বিদ্যালয়ের শিক্ষকমন্ডলী অভিভাবকবৃন্দ, ছাত্র-ছাত্রীবৃন্দ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মানজুরুল ইসলাম, পরে আমন্ত্রিত অতিথিদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। অনুষ্ঠান শেষে বাগমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের হাতে নতুন বই তুলে দেন আমন্ত্রিত অতিথিরা। বছরের প্রথম দিনে নতুন বই হাতে পেয়ে শিক্ষার্থীরাও খুশি। এছাড়া লালমাই উপজেলার পেরুল দক্ষিণের দোশারীচোঁ সরকারি প্রাথমিক বিদ্যালয়, কনকশ্রী সরকারি প্রাথমিক বিদ্যালয়, কনকশ্রী উচ্চ বিদ্যালয়, ভুলইন দক্ষিণ ইউনিয়নের ছোট শরীফপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বেলঘর উত্তর ইউনিয়নের তুলাতুলী বেলঘর সরকারি প্রাথমিক বিদ্যালয়,ভুশ্চি সমবায় সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাগমারা উচ্চ বিদ্যালয়, বাগমারা বালিকা উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসায় বই উৎসবের মাধ্যমে বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হয়।

দারুত্ তাহযীব ও আল ইসরা মাদরাসায় ছবক প্রদান, পুরস্কার ও বই বিতরণ

কাজী ইয়াকুব আলী নিমেলঃ বাগমারা দারুত্ তাহযীব মহিলা মাদরাসা ও আল ইসরা বালক মাদরাসায় ছবক প্রদান, বার্ষিক পুরস্কার বিতরণ ও নতুন বই বিতরণ করা হয়েছে। পহেলা জানুয়ারি (সোমবার) সকালে দারুত তাহযীব মহিলা মাদরাসা মিলনায়তনে আয়োজিত ছবক প্রদান অনুষ্ঠানে বক্তব্য রাখেন মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মাছুম বিল্লাহ মুহাজির। মাদরাসার সিনিয়র শিক্ষক মাওলানা শাহাদাত হোসেনের সঞ্চালনায় ছবক প্রদান করেন হাফেজ মোঃ নরুল আবসার। এসময় নাজেরা বিভাগ সম্পন্ন করে হিফজ্ বিভাগে ছবক নেয় জান্নাতুল মাওয়া, মোসাঃ মীম আক্তার ফাতিমা, মোসাঃ ইসরাত জাহান,মরিয়ম আক্তার, জান্নাতুল নাছরিন ও আফরিন সুলতানা আঁখি। ছবক শেষে দোয়া ও মোনাজাতে অংশগ্রহণ করেন মাদরাসার শিক্ষকবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ, অভিভাবকবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকবৃন্দ। এর আগে আল-ইসরা বালক মাদরাসায় ছবক প্রদান করে দোয়া মোনাজাত পরিচালনা করেন মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মাছুম বিল্লাহ মুহাজির। পরে ছাত্রদের নতুন বই বিতরণ করা হয়। বছর প্রথম দিনে নতুন বই পেয়ে আনন্দে মেতে উঠে মাদরাসার শিক্ষার্থীরা। উল্লেখ্য যে, চলতি বছরে ১০ম বর্ষে পদার্পন করেছে লালমাই উপজেলার জনপ্রিয় দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান বাগমারা দারুত তাহযীব মহিলা মাদরাসা। ২০১৪ সালে প্রতিষ্ঠিত হওয়া বাগমারা দারুত তাহযীব মহিলা মাদরাসায় বর্তমানে ২৭ শিক্ষকের তত্ত্বাবধানে নূরানী, নাজেরা, হিফজ ও কিতাব বিভাগে ৪৭৮ জন শিক্ষার্থী অধ্যয়ন করছে এবং চলতি বছরে প্রায় ৩ শতাধিক নতুন শিক্ষার্থী মাদরাসায় ভর্তি হয়েছে।

লালমাইয়ে কাব-স্কাউটস উপকরণ বিতরণ করা হয়েছে।

0

কাজী ইয়াকুব আলী নিমেলঃ বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) সকালে লালমাই উপজেলার ৩৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কাব-স্কাউটস উপকরণ বিতরণ করা হয়েছে।

 দৌলতপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ তোফাজ্জল হোসেন মজুমদার এর সভাপতিত্বে আলীশ্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত বিতরণ কার্যক্রমে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন লালমাই উপজেলা নির্বাহী অফিসার ও লালমাই উপজেলা স্কাউটস এর সভাপতি মৌমিতা দাশ। আলীশ্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও লালমাই উপজেলা স্কাউটস এর সহকারি কমিশনার বিকাশ সিনহা এর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন লালমাই উপজেলা শিক্ষা অফিসার ও উপজেলা স্কাউটস এর সহ-সভাপতি মোঃ জাফর আল সাদেক এবং সহকারি শিক্ষা অফিসার ও উপজেলা স্কাউটস এর কমিশনার মোঃ সাইফুল ইসলাম।  

লালমাইয়ে ভাঙ্গা কালভার্টে ঝুঁকি নিয়ে যান চলাচল

0
কাজী ইয়াকুব আলী নিমেল: কয়েকমাস ধরে ভেঙ্গে পড়ে আছে কুমিল্লার লালমাই উপজেলার চার পাকা সড়কের ৪টি কালভার্ট। ঝুঁকি নিয়েই যান চলাচল করছে এসব সড়কে। ভাঙ্গনের পরিমান বাড়লে সড়কগুলোতে যান চলাচল বন্ধ হওয়ার উপক্রম হবে। এতে দুর্ভোগ বাড়বে ওই চার সড়কে চলাচলকারী কমপক্ষে ২০ গ্রামের মানুষের। সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার আটিটি-দরবেশপাড়া পাকা সড়কের মগুয়া ঈদগাহ সংলগ্ন সড়কের পুরনো কালভার্টটির পূর্ব অংশ ধেবে গেছে। নিচে বড় সুড়ঙ্গ তৈরি হয়েছে। ভাঙ্গা অংশে বাঁশের খুটিতে একটি লাল কাপড় ঝুলছে। সড়কটি দিয়ে লালমাই উপজেলার পেরুল দক্ষিণ ও পেরুল উত্তর ইউনিয়নের লোকজন লাকসাম উপজেলায় যাতায়াত করে। আটিটি-মাতাইনকোট পাকা সড়কের আটিটি গ্রামস্থ আনোয়ার মেম্বারের বাড়ি সংলগ্ন কালভার্টটির পশ্চিম অংশ ভেঙ্গে রয়েছে। স্থানীয়দের অভিযোগ কয়েকমাস পূর্বে সড়কটি পাকাকরণের সময় ঠিকাদারের লোড গাড়ি চলাচলের কারনে কালভার্টটি ভেঙ্গে যায়। সেই সময়ে ঠিকাদারের প্রতিনিধিরা কালভার্টটি নতুন করে নির্মাণ করে দেওয়ার প্রতিশ্রুতি দিলেও আর খবর নেননি। মাতাইনকোট দক্ষিণ পাড়া থেকে উত্তর ছিলোনিয়া ছোট বাজার পর্যন্ত সড়কটির মাতাইনকোট পশ্চিম পাড়াস্থ জয়নালের দোকানের পাশের কালভার্টটি এবং শানিচোঁ থেকে ভুলইন পাকা সড়কের মাতাইনকোট পশ্চিমপাড়াস্থ আবুল হাসেমের বাড়ি সংলগ্ন কালভার্টটি দুই মাস ধরে ভেঙ্গে পড়ে আছে। সড়ক দুইটি দিয়ে প্রতিদিন ছোট বড় সহস্রাধিক গাড়ি চলাচল করে। বিশেষ করে মাতাইনকোট উচ্চ বিদ্য্যালয়, মাতাইনকোট সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ছিলোনিয়া নূরানী মাদরাসার শিক্ষার্থীরা প্রতিদিন ভাঙ্গা কালভার্ট দিয়েই ঝুঁকি নিয়ে যাতায়াত করে। পেরুল উত্তর ইউনিয়ন পরিষদের (ইউপি) ৭নং ওয়ার্ডের মেম্বার অহিদুর রহমান বলেন, আমার নিজ গ্রামের ২টি পাকা সড়কের ২টি কালভার্ট ভেঙ্গে গেছে। সড়ক দুটি দিয়ে কমপক্ষে ১০ গ্রামের মানুষ চলাচল করে। দ্রুত মেরামত বা নতুন করে নির্মাণ করা না হলে বড় ধরনের দূর্ঘটনা ঘটতে পারে। পেরুল উত্তর ইউনিয়নের মাতাইনকোট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোস্তাফিজুর রহমান মজুমদার বলেন, আমাদের বিদ্যালয়ের প্রায় অর্ধেক শিক্ষার্থী সড়ক দুইটি দিয়ে ঝুঁকি নিয়ে যাতায়াত করে। ভাঙ্গা কালভার্টগুলো দ্রুত পুন:নির্মাণের দাবী জানাচ্ছি। পেরুল উত্তর ইউনিয়নের মধ্যম ছিলোনিয়া গ্রামের বাসিন্দা আবদুর রহমান বলেন, আটিটি-দরবেশপাড়া পাকা সড়কের ছিলোনিয়া গ্রামস্থ আমার বাড়ির পাশে কালভার্টটির পূর্ব পাশ দুই মাস ধরে ভেঙ্গে গেছে। কালভার্টটি প্রায় ৪০ বছরের পুরনো। ভাঙ্গা অংশে কোন গাড়ি ক্রসিং করতে পারছে না। কালভার্টের মাথায় আমি একটি লাল কাপড় টানিয়ে দিয়েছি। আটিটি বাজারের রড সিমেন্ট ব্যবসায়ী ইকবাল হোসেন মজুমদার বলেন, কালভার্ট ভাঙ্গার কারনে নির্মাণ সামগ্রী নিয়ে লোড গাড়ি এসব সড়ক দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। যে কোন সময় বড় ধরনের দূর্ঘটনা ঘটতে পারে। ভাঙ্গা কালভার্টের স্থানে ব্রীজ নির্মাণ করার জোর দাবী জানচ্ছি। লালমাই উপজেলা প্রকৌশলী মো: জাহিদুল ইসলাম বলেন, আমাদের সংশ্লিষ্ট উপ-সহকারি প্রকৌশলীগণ ভাঙ্গা কালভার্টগুলো পরিদর্শন করেছেন। ভাঙ্গা ৩টি কালভার্ট আমরা পুন:নির্মাণের উদ্যোগ নিয়েছি। বাকি একটি কালভার্ট সড়ক বিভাগের হওয়ায় আমরা নির্মাণ করতে পারবো না।

যুক্তিখোলায় গরু ব্যাপারীদের মারধর; ধাওয়া পাল্টা ধাওয়া

0
স্টাফ রিপোর্টার।। কুমিল্লার লালমাইয়ে একই বাজারে দুইটি পশুর হাট বসানোকে কেন্দ্র করে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এতে পশুবাহি ট্রাকের চালকসহ কমপক্ষে ৫জন আহত হয়েছে। তবে আহতদের পরিচয় জানা যায়নি। সোমবার (১১ ডিসেম্বর) দুপুরে উপজেলার বেলঘর দক্ষিণ ইউনিয়নের যুক্তিখোলা বাজারে এই ঘটনা ঘটে। খবর পেয়ে লালমাই থানা ও ভুশ্চি বাজার পুলিশ তদন্ত কেন্দ্রের দুইটি টিম ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি স্বাভাবিক করে। যুক্তিখোলা বাজার সংলগ্ন আজবপুর গ্রামের সাহাবুদ্দিন জানান, শিক্ষা প্রতিষ্ঠান মাঠে গরু বাজার করতে সরকারি নিষেধাজ্ঞা থাকায় নাঙ্গলকোট উপজেলাধীন চলন কলেজ মাঠের গরু বাজারটি কয়েক মাস আগে বন্ধ করে দেয় উপজেলা প্রশাসন। এই হাটটি বন্ধ হয়ে যাওয়ায় গরু ব্যাপারীরা বিপাকে পড়ে। সেই কারনে যুক্তিখোলা বাজারের উত্তারাংশে এক মাস আগে নতুন করে গরু বাজার চালু করা হয়। প্রত্যক্ষদর্শী রুবেল জানান, ট্রাকযোগে যুক্তিখোলা পশুর হাটে গরু নিয়ে যাওয়ার সময় চলন কলেজ মাঠের গরু বাজারের পক্ষের লোকজন বাজার মসজিদের সামনে ব্যাপারীদের বাঁধা সৃষ্টি করে। এতে উভয়পক্ষের লোকজনের মধ্যে হাতাহাতি ও ধাওয়া পাল্টা ধাওয়া ঘটে। বেলঘর দক্ষিণ ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান গাজী লেয়াকত হোসেন বলেন, চলন কলেজ মাঠের গরু বাজারটি বন্ধ থাকায় দেড় মাস আগে লালমাই উপজেলা অংশের গরু ব্যাপারীদের অনুরোধে যুক্তিখোলা ডিগ্রি মাদরাসার উত্তর পাশের খালি মাঠে “যুক্তিখোলা বাজার গরু ও ছাগলের হাট” নামে প্রতি সোমবার সাপ্তাহিক বাজারটি শুরু করা হয়। কিন্তু আজ (সোমবার) দুপুরে হঠাৎ করে চলন কলেজে গরু বাজার বসায় স্থানীয় সেলিমসহ কয়েকজন। তারা নতুন বাজারের গরু ব্যাপারীদের জোর জবরদস্তি করে চলন কলেজ মাঠে নিয়ে যেতে চায়। এটাকে কেন্দ্র করে দুই বাজারের লোকজনের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। ধাওয়া পাল্টা ধাওয়া ও হাতাহাতি হয়। চলন মহাবিদ্যালয়ের অধ্যক্ষ আলী হোসেন মজুমদার বলেন, দুই মাস বন্ধ থাকার পর সোমবার (১১ ডিসেম্বর) দুপুরে কলেজ মাঠে গরু হয়। এটা নিয়ে দুই পক্ষের লোকজনের হাতাহাতি হয়েছে। ভুশ্চি বাজার পুলিশ তদন্ত কেন্দ্রের সহকারি উপ-পরিদর্শক রেদোয়ান সোমবার দুপুরে বলেন, গরু ব্যাপারীদের মধ্য ধাওয়া পাল্টা ধাওয়ার খবর পেয়ে আইন শৃঙ্খলা রক্ষায় আমরা যুক্তিখোলা বাজারে এসেছি। পরিস্থিতি এখন স্বাভাবিক। নাঙ্গলকোট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রায়হান মেহবুব বলেন, চলন কলেজ মাঠের গরু বাজারটি এক মাস ধরে বন্ধ রয়েছে। নতুন করে কলেজ মাঠে কেউ গরু বাজার করতে পারবে না। লালমাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মৌমিতা দাশ বলেন, যুক্তিখোলা গরু বাজার নিয়ে ঝামেলার কথা শুনে এসিল্যান্ড কে ঘটনাস্থলে যেতে বলেছি। বাজারটি নাঙ্গলকোট ও চৌদ্দগ্রামের সীমান্ত এলাকায়।

৭ কোটি টাকা আত্মসাত; বাকই উত্তরের জয়শ্রীর ওয়াদুদ গ্রেপ্তার

0
কাজী নিমেল: গ্রাহকের সাত কোটি টাকা আত্মসাতের মামলায় ইসলামী ব্যাংকের ঢাকাস্থ মগবাজার শাখার সাবেক ম্যানেজার (বরখাস্তকৃত) আব্দুল ওয়াদুদকে গ্রেপ্তার করা হয়েছে। গতকাল (মঙ্গলবার) রাতে তাকে মাতুয়াইলস্থ নিজ বাসা থেকে গ্রেপ্তার করে হাতিরঝিল থানা পুলিশ। ব্যাংক কর্মকর্তা আবদুল ওয়াদুধ কুমিল্লার লালমাই উপজেলার বাকই উত্তর ইউনিয়নের জয়শ্রী গ্রামের হাসমত আলীর ছেলে। গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করে মামলার তদন্ত কর্মকর্তা ও হাতিরঝিল থানার উপপরিদর্শক (এসআই) ও মো. সাঈদুর রহমান বলেন, গ্রাহকের সাত কোটি টাকা আত্মসাতের মামলায় আবদুল ওয়াদুধের বিরুদ্ধে সিএমএম আদালতে সাত দিনের রিমান্ডের আবেদন করা হয়েছে। এর আগে ইসলামী ব্যাংকের মগবাজার শাখার ম্যানেজার ও এসভিপি মিজানুর রহমান বাদী হয়ে ওয়াদুদের বিরুদ্ধে গত ১৫ সেপ্টেম্বর হাতিরঝিল থানায় মামলাটি করেন। মামলার এজাহারে বলা হয়, আব্দুল ওয়াদুদ ২০২০ সালের ৩১ আগস্ট থেকে ২০২৩ সালের ১৭ আগস্টের মধ্যে ইসলামী ব্যাংকের মগবাজার শাখায় কর্মরত ছিলেন। প্রথমে তিনি ফরেন এক্সচেঞ্জ ইনচার্জ এবং পরে ম্যানেজার অপারেশনের দায়িত্ব পালন করেন। মগবাজার শাখায় থাকাকালে শাখার গ্রাহক আলিনা অটো বাইক ইন্ডাস্ট্রিজের মালিক কবির হোসেনের চলতি ব্যাংক হিসাব থেকে আশরাফ এন্টারপ্রাইজে এলসি মার্জিনে ২ কোটি ২১ লাখ টাকা, এলসি সিকিউরিটি বাবদ ১ কোটি ৭৩ লাখ ১৫ হাজার টাকাসহ মোট ৩ কোটি ৯৪ হাজার টাকা স্থানান্তর করেন। এই লেনদেন চলার সময় আসামি নিজ আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে আলিনা অটো বাইক, আশরাফ এন্টারপ্রাইজ, তানজিল এন্টারপ্রাইজ, নারগিস মটরসের এলসি মার্জিন অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেন। ওই টাকা আরটিজিএস করে নিজ নামে নিয়ে মোট ৭ কোটি টাকা আত্মসাৎ করেন। আসামি আত্মসাৎ করা টাকার কিছু অর্থ নিজ উদ্যোগে সংশ্লিষ্ট ব্যাংক হিসাবে ফেরত দিয়েছেন বলে স্বীকারোক্তি দিয়েছেন। ১৫ অক্টোবর মামলাটি করার পর তদন্তের দায়িত্ব পান এসআই সাঈদুর রহমান। তিনি মঙ্গলবার রাজধানীর মাতুয়াইলে আসামির বাসা থেকে তাকে গ্রেপ্তার করেন।

ডা. ফেরদৌসের ঈদ উপহারে আশ্রয়ণ প্রকল্পের ৫ শতাধিক পরিবারের মুখে হাসি

কুমিল্লা প্রতিনিধি।। কুমিল্লার দেবিদ্বার উপজেলার আশ্রয়ণ প্রকল্পগুলোর ৫ শতাধিক পরিবারের পাশে দাঁড়িয়েছেন ‘মানবিক চিকিৎসক খ্যাত’ ডা.ফেরদৌস খন্দকার। এই পরিবারগুলোর মধ্যে এরই মধ্যে পৌঁছে দেওয়া শুরু হয়েছে শেখ রাসেল ফাউন্ডেশন ইউএসএ শাখার সভাপতি ডা.ফেরদৌস খন্দকারের ঈদ উপহার। এরই মধ্যে দুই শতাধিক পরিবার পেয়েছেন ঈদ উপহার সামগ্রী। ডাক্তার ফেরদৌসের পক্ষ থেকে ঈদ উপহার পেয়ে ঈদের আগেই যেন ঈদ আনন্দ বিরাজ করছে আশ্রয়ণ প্রকল্পগুলোর বাসিন্দাদের ঘরে ঘরে। ডা.ফেরদৌস খন্দকার বলেছেন- আওয়ামী লীগ সভাপতি ও মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে এ বছর ইফতার পার্টি না করে বিভিন্ন শ্রেণির অসহায় পরিবারগুলোর পাশে দাঁড়াচ্ছেapple watch se wish mbot 1 barra proteggi letto amazon 19 rue des quatre chapeaux 69002 lyon texte correcteur geox d540qa ps4 slim laufwerk miele staubsauger ohne beutel media markt fc bayern deutsch bus simulator 18 ps4 download jeep renegade front bumper grill siemens waschmaschine fehlermeldung e23 מתנה מקורית לבעלי zucchini au four cuisson gant anti coupure kevlar ন তিনি। আশ্রয়ণ প্রকল্পগুলোর পরিবারের সদস্যদের ঈদ উপহার দেওয়া তারই একটি অংশ। শুক্রবার (১৪ এপ্রিল) উপজেলার সুলতানপুর ইউনিয়নের রাধানাগর আশ্রয়ণ প্রকল্পে (গুচ্ছগ্রামে) এই কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। সেখানে দুই শতাধিক পরিবার পেয়েছে ঈদ উপহার। রবিবার বাকি পরিবারগুলোর মধ্যে এই উপহার পৌঁছে দেওয়া হবে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেবিদ্বার মফিজ উদ্দিন আহমেদ বালিকা উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষিকা রাশেদা আক্তার, শেখ রাসেল ফাউন্ডেশনের দেবিদ্বার উপজেলার সদস্য সচিব আবদুর রহমান ভূঁইয়া, দেবিদ্বার উপজেলার মহিলা শ্রমিক লীগের সভাপতি শাহিনুর লিপি, দেবিদ্বার উপজেলার কৃষক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম, সংগঠক সাইফুল ইসলাম, নারী সংগঠক শামীমা আক্তার রিমা, সমাজসেবক জাহাঙ্গীর আলম, রাজিব হোসেন, সালাউদ্দিন, পারভীন আক্তান, হাসিনা আক্তারসহ শেখ রাসেল ফাউন্ডেশনের সদস্যরা। ডা. ফেরদৌসের ঈদ উপহার পেয়ে আনন্দে আত্মহারা আনোয়ার হোসেন। তিনি বলেন, আমাদের সকলেই অসহায় ও দারিদ্র পরিবারের মানুষ। ডাক্তার ফেরদৌস সব সময় আমাদের পাশে আছেন। এবার ঈদের আগে আমাদের ঈদ আনন্দ দিলেন। তিনি আসলেই মানবিক মানুষ। আমরা তার সাফল্য কামনা করি। এ প্রসঙ্গে জানতে চাইলে শেখ রাসেল ফাউন্ডেশন ইউএসএ শাখার সভাপতি ডা.ফেরদৌস খন্দকার বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের আবেগের জায়গা। সেই জায়গা থেকেই তিনি লক্ষকোটি টাকা ব্যয়ে লাখ লাখ গৃহহীনকে নিজ ঘরের স্বপ্ন দেখিয়েছেন এবং স্বপ্ন বাস্তবায়ন করেছেন।এদের মধ্যে কেউ দিনমজুর, কেউ ছিলেন কর্মহীন। স্বপ্ন থেমে থাকেনি আমরা মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্নের সাথী হলাম এই ঈদ উপহার বিতরণের মাধ্যমে। শেখ রাসেল ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবকরা এই কাজে দিনরাত অক্লান্ত পরিশ্রম করছেন। তিনি বলেন, দেশের অসহায় ও দারিদ্র মানুষের কথা ভেবে এ বছর বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইফতার পার্টি করা থেকে নিজেই বিরত থেকেছেন। ইফতার পার্টির অর্থে অসহায় ও দারিদ্র মানুষের মধ্যে ইফতার সামগ্রী বিতরণ করার নির্দেশ দিয়েছেন তিনি। নেত্রীর নির্দেশনা মেনে এ বছর ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করছি রমজানের শুরু থেকেই। প্রসঙ্গত, শেখ রাসেল ফাউন্ডেশন ইউএসএ শাখার সভাপতি ডা.ফেরদৌস খন্দকার এরই মধ্যে নিজ উপজেলা কুমিল্লার দেবিদ্বারের প্রতিটি এলাকায় বিভিন্ন সামাজিক ও মানব কল্যাণমুখী কাজ করে যাচ্ছেন। এসব কাজের মাধ্যমে তিনি এরই মধ্যে প্রশংসায় ভাসতে শুরু করেছেন।

চৌদ্দগ্রামে শারদীয় দূর্গোৎসব উপলক্ষে আনসারদের সাথে ওসির মতবিনিময়

0
চৌদ্দগ্রাম প্রতিনিধি কুমিল্লার চৌদ্দগ্রাম শারদীয় দুর্গাপূজা উদযাপন সংক্রান্তে পূজায় ডিওটি পালনকারী আনসারদের সাথে মতবিনিময় করেছেন চৌদ্দগ্রাম থানার অফিসার ইনচার্জ (ওসি) ত্রিনাথ সাহা। তিনি পূজামন্ডপে আইনশৃঙ্খলা রক্ষার্থে গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা প্রদান করেন। আসন্ন শারদীয় দুর্গাপূজা উপলক্ষে দুর্গাপূজাকে কেন্দ্র করে কোন ব্যক্তি বা গোষ্ঠী যাতে অপ্রীতিকর ঘটনা ঘটিয়ে আইন শৃঙ্খলার অবনতি ঘটাতে না পারে কিংবা দুর্গাপূজায় গুজব ছড়াতে না পারে সে la mansion muebles wmf cromargan set 60 proyector philco 1000 lumens opiniones reloj tactil carrefour colliers avec prénom fille la mansion muebles jordan retro 4 blanc et rouge the cage martin vaughn james couteaux laguiole steak renault 19 wasserpumpe תנור indesot opticas puerto de sagunto secadora de chinos mbot 1 botines para llevar con falda জন্য কাজ করে যাচ্ছে চৌদ্দগ্রাম থানা পুলিশ। আনসার ভিডিপির সদস্যদের সঠিক ভাবে দায়িত্ব পালন করার আহবান জানান। এসময় আরো বক্তব্য রাখেন চৌদ্দগ্রাম থানার পরিদর্শক (তদন্ত) মনিরুজ্জামান, চৌদ্দগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবুল বাশার রানা, উপজেলা ভারপ্রাপ্ত আনসার ভিডিপি কর্মকর্তা নাজমা আক্তার। উপজেলার একটি পৌরসভা ও তেরো ইউনিয়নে ২২ টি মন্ডপে এ বছর দুর্গোৎসব অনুষ্ঠিত হবে। এতে ১৫২ জন আনসার ভিডিপির সদস্যদ দায়িত্ব পালন করবেন।

দারুত তাহযীব মহিলা মাদ্রাসার ১০ম বর্ষপূর্তি উদযাপন

0
কাজী ‍নিমেল: বর্ণাঢ্য ইসলামি সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে উদযাপিত হয়েছে লালমাই উপজেলার জনপ্রিয় দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান বাগমারা দারুত তাহযীব মহিলা মাদ্রাসার দশম বর্ষপূর্তি। এ উপলক্ষে শনিবার (২৫ নভেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত মাদ্রাসার শিক্ষার্থীদের অংশগ্রহণে চলে এই সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে মনোমুগ্ধকর কন্ঠে পবিত্র কোরআন তেলাওয়াত, আরবি ভাষায় বক্তব্য প্রদান, ইংরেজি ভাষায় কথোপকথন ও বক্তব্য প্রদান, বাংলা ভাষায় বক্তব্য প্রদান, কবিতা আবৃতি এবং ইসলামি সংগীত পরিবেশন করেন দারুত তাহযীব মহিলা মাদ্রাসা ও আল ইসরা বালক মাদ্রাসার শিক্ষার্থীরা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা মাছুম বিল্লাহ মুহাজির। মাদরাসার সিনিয়র শিক্ষক মোজাম্মেল ইবনে মোসলেমের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দৈনিক একুশে সংবাদের সম্পাদক ও লালমাই প্রেস ক্লাব এর প্রতিষ্ঠাতা সভাপতি ড. শাহজাহান মজুমদার, নাথেরপেটুয়া ফাযিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা হুজ্জাতুল ইসলাম, মনোহরগঞ্জ ফাযিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা জিনাত আলী, বাগমারা উত্তর আ’লীগের সভাপতি সামছুল হক মুন্সী, কুমিল্লা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক এমদাদুল হক মজুমদার, লালমাই উপজেলা আওয়ামী যুবলীগের নির্বাচন পরিচালনা কমিটির যুগ্ম আহবায়ক নাছির মির্জা প্রমুখ। ২০১৩ সালে প্রতিষ্ঠিত হওয়া বাগমারা দারুত তাহযীব মহিলা মাদরাসায় বর্তমানে ২৭ শিক্ষকের তত্ত্বাবধানে নূরানী, নাজেরা, হিফজ ও কিতাব বিভাগে ৪৭৮ জন শিক্ষার্থী অধ্যয়ন করছে এবং এখন পর্যন্ত প্রায় ৩ সহস্রাধিক শিক্ষার্থী এ মাদ্রাসায় ভর্তি হয়েছে। অনুষ্ঠান শেষে মোনাজাত পরিচালনা করেন মাদরাসা পরিচালনা কমিটির প্রধান উপদেষ্টা মাওলানা হোসাইন আহমেদ। এসময় সাপ্তাহিক লালমাই বার্তার প্রধান সম্পাদক ও দৈনিক কালেরকন্ঠের প্রতিনিধি জহিরুল ইসলাম জহির, লালমাই রিপোর্টারস ইউনিটির সাধারণ সম্পাদক আবু জাফর মোঃ সালেহ, লালমাই সাংবাদিক ইউনিয়নের সভাপতি মনির হোসেন, সাংবাদিক সমিতির উপজেলা সভাপতি মাসুদ রানা, সাধারণ সম্পাদক রুহুল আমিন, সাংগঠনিক সম্পাদক গাজী মামুনসহ সংবাদকর্মীগণ, স্থানীয় রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

লালমাইয়ে অ্যারাইজ আই.এন.এইচ ১৬০১৯ ধানের মাঠ দিবস  

0
কাজী  ইয়াকুব আলী নিমেল: ১৪ নভেম্বর (মঙ্গলবার) বিকেলে লালমাই উপজেলার পেরুল উত্তর ইউনিয়নয়ের মাতাইনকোট উচ্চ বিদ্যালয় মাঠে বায়ার ক্রপ সায়েন্স লিমিটেডের উদ্যােগে অ্যারাইজ আই.এন.এইচ ১৬০১৯ ধানের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।মাঠ দিবসে প্রান্তিক পর্যায়ের কৃষকদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন বায়ার ক্রপ সায়েন্স লিমিটেডের চট্টগ্রাম বিভাগীয় রিজওনাল ম্যানেজার চন্দন কুমার মিত্র, লালমাই উপজেলা উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার মোঃ আব্দুল মান্নান মোল্লা, বায়ার ক্রপ সায়েন্স লিমিটেড কুমিল্লার ট্যারিটোরি এক্সিকিউটিভ মোঃ ওবায়দুর রহমান, বায়ারের ডিস্ট্রিবিla mansion muebles wmf cromargan set 60 proyector philco 1000 lumens opiniones reloj tactil carrefour colliers avec prénom fille la mansion muebles jordan retro 4 blanc et rouge the cage martin vaughn james couteaux laguiole steak renault 19 wasserpumpe תנור indesot opticas puerto de sagunto secadora de chinos mbot 1 botines para llevar con falda উটার স্থানীয় শানিচোঁ বাজারের ব্যবসায়ী আব্দুল ওয়াদুদ, বায়ারের ফিল্ড অফিসার আব্দুল কাদের। অ্যারাইজ আই এন এইচ ১৬০১৯ ধানটির বিশেষত্ব হলো বাদামী গাছ ফরিং(BHP) ও পাতাপোড়া(BLB) সহনশীল, উফশী জাতের তুলনায় ফলন অনেক বেশি, চাল মধ্যম ও চিকন হয়ে থাকে, ধান গাছগুলো হেলে পড়ে না, এবং এর জীবনকাল ১২৫-১৩০ দিন হয়ে থাকে। স্থানীয় কৃষক শহিদুল ইসলাম প্রায় ৪০ শতক জমিতে এ ধানের চাষ করেন, তিনি বলেন, তিনি এ ধানের সকল বিশেষত্বগুলিই পরিলক্ষিত করেছেন এবং অন্যান্য ধানের তুলনায় প্রায় ২০-২৫ দিন পূর্বে ধান পেয়েছেন। এতে করে তিনি অন্য ফসল ফলাতে পারবেন। ফসলগুলো জুমের মাধ্যমে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে পরিদর্শন করেন বায়ার ক্রপ সায়েন্স লিমিটেডের ব্যাবস্থাপনা পরিচালক মোঃ জাহিদুল ইসলাম সহ বায়ারের উর্ধতন কর্মকর্তাবৃন্দ। এসময় মাঠ দিবসে স্থানীয় লোকজন ও প্রান্তিক পর্যায়ের কৃষকগণ উপস্থিত ছিলেন।