২শ বছরের সমাধি মন্দির রক্ষায় প্রশাসনের দৃষ্টি আকর্ষন

242

স্টাফ রিপোর্টার  ।।  লালমাই উপজেলার বাগমারা দক্ষিণ বাজারস্থ অশ্বথতলা মৌজায় ২শ বছরের পুরোনো সমাধি মন্দির (শ্রী শ্রী বিশ্বাম্ভর গোস্বামীর আশ্রম/আঁকড়া) রক্ষায় কুমিল্লা জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষন করেছেন হিন্দু সম্প্রদায়ের নেতৃবৃন্দ। কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের বাগমারা বাজার এলাকায় চলমান ২ লেনের উন্নয়ন কাজে মন্দিরটির একাংশ ভেঙ্গে ফেলার আশংকা করছেন মন্দির সংশ্লিষ্টরা।

রবিবার সকালে প্রশাসনের সহায়তা কামনা করে মন্দির পরিচালনা কমিটির সভাপতি শৌনক ব্যানার্জী ও সাধারণ সম্পাদক অমর কৃষ্ণ বনিক কুমিল্লা জেলা প্রশাসক বরাবর একটি লিখিত আবেদন (এলএ-১২২১৬) করেন। এছাড়া মাননীয় অর্থমন্ত্রী, সড়ক ও জনপদের নির্বাহী প্রকৌশলী, লালমাই উপজেলা নির্বাহী অফিসার ও লালমাই থানার অফিসার ইনচার্জ কেও বিষয়টি অবহিত করতে ডাকযোগে প্রেরণ করা হয়েছে।

আবেদনে তারা উল্লেখ করেন, দলিল ও খতিয়ানমূলে মন্দিরের নিজস্ব সম্পত্তি ৩০ শতক হলেও (সাবেক দাগ নং ১৯৫, হাল দাগ নং ৩০৮) সড়ক ও জনপদ বিভাগ কোন প্রকার অধিগ্রহন ও ক্ষতিপূরণ ছাড়াই প্রায় ৬ শতক সম্পত্তি কুমিল্লা-নোয়াখালী সড়কের জন্য ব্যবহার করে আসছে। এই কারনে বিএস খতিয়ানে মন্দিরের মালিকানায় উল্লেখ করা হয় ২৩.৬৯ শতক সম্পত্তি।
তারপরও মন্দির কর্তৃপক্ষ অবশিষ্ট সম্পত্তি ব্যবহার করে নিজেদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। সম্প্রতি সড়ক সংস্কারের সময় মন্দিরের দেয়াল ঘেঁষে সড়ক প্রশ্বস্থ করায় মন্দিরের দেয়াল ক্ষতিগ্রস্থ হওয়ার ঝুঁকি তৈরি হয়েছে। হিন্দু সম্প্রদায়ের নেতৃবৃন্দ আশংকা করছেন যে, চলমান ২ লেনের সড়ক উন্নয়নের সময় কোন মহলের ভুল ইঙ্গিতে ঠিকাদার বা সড়ক ও জনপদের প্রকৗশলীরা মন্দিরের একাংশ ভেঙ্গে ফেলতে পারে। তাই উন্নয়ন কাজের আগেই সরেজমিনে তদন্ত ও পরিমাপ করে ২শ বছরের সমাধি মন্দিরটি রক্ষায় প্রশাসনের দৃষ্টি আর্কষন করা হয়েছে।