লালমাইয়ে নদীর পাড় কাটার অপরাধে ৭ জনকে সাজা

163

স্টাফ রিপোর্টার ।। কুমিল্লার জেলা প্রশাসকের নির্দেশনায় ও লালমাই উপজেলা নির্বাহী অফিসারের সার্বিক তত্ত্বাবধানে গত ২২ জানুয়ারি ২০২২ খ্রি. রাত ১২ টা থেকে ভোর ৫টা পর্যন্ত লালমাই উপজেলার বাকই উত্তর ইউনিয়নের ডাকাতিয়া নদী তীরবর্তী ভাবকপাড়া নামক গ্রামে অবৈধ মাটি উত্তোলন রোধে অভিযান পরিচালনা করা হয়েছে। কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসার শুভাশিস ঘোষ ও জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো: জিয়াউর রহমান এ অভিযান পরিচালনা করেন। আইন-শৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করেন লালমাই থানা পুলিশের একটি টিম।

অভিযানকালে মাটি উত্তোলন ও পরিবহনের সাথে সম্পৃক্ত মোট ০৭ জনকে হাতে নাতে আটক করা হয়। আটককৃতরা হলেন- মোঃ রাসেল (২৪), মোঃ রুবেল (৩১), মহিনউদ্দীন (২৫), রফিক (৩৫), রুবেল (২৪), সোবাহান (৪০) এবং কামরুল (২০)।
আটককৃত আসামীদের প্রত্যেককে বালুমহান ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ এর ৪(গ) ধারা ভংগের অভিযোগে একই আইনের ১৫ (১) ধারায় ০৩ (তিন) মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন ভ্রাম্যমান আদালত। এ সময় মাটি পরিবহনরত অবস্থায় ডাকাতিয়া নদীর তীর হতে ৫ টি মাটিবাহী ট্রাক ও ১ টি মাটি কাটার ভেকু জব্দ করা হয়েছে। জব্দকৃত মালামালসমূহ রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করা হয়েছে।

অবৈধভাবে বালু ও মাটি উত্তোলন রোধে প্রশাসনের পক্ষ থেকে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে এবং অবৈধভাবে বালু ও মাটি উত্তোলন/পরিবহন কাজে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সম্পৃক্ত ব্যক্তির বিরুদ্ধে আইননানুগ কঠোর ব্যবস্থা গ্রহণসহ উক্ত কাজে ব্যবহৃত মালামালসমূহ রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করা হবে মর্মে সতর্ক করেছেন লালমাই উপজেলা প্রশাসন।