লালমাইয়ের সাজ্জাদ সরকারি সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন

15

স্টাফ রিপোর্টার: ইন্টারঅপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্ল্যাটফর্ম (আইডিটিপি) সিস্টেম বা ব্যবস্থা পরিদর্শনে সরকারের আইসিটি বিভাগ ও বাংলাদেশ ব্যাংকের ১২ সদস্যদের প্রতিনিধি দলের সঙ্গে ১২ মে (বৃহস্পতিবার) ১০ দিনের সরকারী সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন কুমিল্লার লালমাই উপজেলার বাগমারা দক্ষিণ ইউনিয়নের উত্তর দৌলতপুর গ্রামের মরহুম তাজুল ইসলাম (সাবেক অধ্যক্ষ) ও মমতাজ বেগম মজুমদারের (সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক) একমাত্র পুত্র, চাটার্ড একাউনট্যান্ট ও কর্পোরেট আইনজীবি মোস্তফা সাজ্জাদ হাসান এফসিএ, সিপিএ। তিনি অডিট প্রতিষ্ঠান সাজ্জাদ এন্ড কোং চাটার্ড একাউনট্যান্টস এর সিইও ও ম্যানেজিং পার্টনার হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের পরামর্শক হিসেবে কাজ করছেন।

দেশের আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর একটির সঙ্গে আরেকটির পারস্পরিক লেনদেনের প্রক্রিয়া এই আইডিটিপি পদ্ধতিতে হবে। বিনিময় অ্যাপের মাধ্যমে মিলবে এই সেবা। আইডিটিপি প্রকল্পের কাজ প্রায় শেষ হয়ে গেছে। এখন উদ্বোধনের অপেক্ষায় আছে। বাংলাদেশ ব্যাংকে স্থাপিত হচ্ছে আইডিটিপি সেল, যা থাকবে কেন্দ্রীয় ব্যাংকের অধীনে। আইডিটিপি চালু হলে বিকাশ থেকে রকেটে, বিকাশ-রকেট থেকে যেকোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে টাকা স্থানান্তর করা যাবে। সব মিলিয়ে আর্থিক খাতে পারস্পরিক লেনদেন হাতের মুঠোয় চলে আসবে।

আইসিটি বিভাগের ওয়েবসাইটে গত ২ মার্চ (বুধবার) এ ভ্রমণসংক্রান্ত একটি নোটিশ দেওয়া হয়। আইসিটি বিভাগের উপসচিব এস এম মুনির উদ্দিন স্বাক্ষরিত নোটিশে বলা হয়, যুক্তরাষ্ট্র ভ্রমণে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ থেকে যাবেন উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণের (আইডিয়া) প্রকল্প পরিচালক মো. আলতাফ হোসেন, উপসচিব মোহাম্মদ মনির হোসেইন, আইডিয়া প্রকল্পের উপপরিচালক মো. মিজানুর রহমান, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক তারেক মোসাদ্দিক বরকতউল্লাহ ও আইডিয়া প্রকল্পের গবেষণা কর্মকর্তা মো. আশিকুল ইসলাম, বিনিয়োগ বিশেষজ্ঞ মোহাম্মদ মোস্তফা সাজ্জাদ হাসান ও ব্যবস্থাপক মোহাম্মদ ওমর ফারুক।

বাংলাদেশ ব্যাংক থেকে যাচ্ছেন নির্বাহী পরিচালক মো. খুরশিদ আলম, মহাব্যবস্থাপক মো. মেজবাউল হক, উপমহাব্যবস্থাপক মো. মশিউর রহমান, সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট মসিউজ্জামান খান, সিস্টেম অ্যানালিস্ট মো. শরিফুল ইসলাম, যুগ্ম পরিচালক মো. মাহাবুব ও সহকারী প্রোগ্রামার কাজী রাশেদুল ইসলাম।

নোটিশে আরো বলা হয়, এই ভ্রমণ দাপ্তরিক দায়িত্ব হিসেবে গণ্য হবে। আইডিটিপি সেবার ক্রয়াদেশ পাওয়া অরিয়ন ইনফরম্যাটিকস লিমিটেড, ফিনটেক সলিউশন লিমিটেড ও সেইন ভেঞ্চারস লিমিটেড এই ভ্রমণের পুরো ব্যয় বহন করবে। দলটি ফিরে আসার পাঁচ দিনের মধ্যে প্রতিবেদন জমা দেবে।