অবশেষে অভিভাবক পাচ্ছে লালমাই ছাত্রলীগ

415

স্টাফ রিপোর্টার  ।। অবশেষে অভিভাবক পাচ্ছে লালমাই উপজেলা ছাত্রলীগ। অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল এমপি’র নির্দেশে জেলা ছাত্রলীগ ও উপজেলা আওয়ামীলীগের সিদ্ধান্তক্রমে ৯ সেপ্টেম্বর বুধবার বিকাল ৩ টায় বাগমারা বাজারে উপজেলা ছাত্রলীগের প্রথম সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সম্মেলন সফলভাবে সম্পন্ন করতে ইতিমধ্যে বিভিন্ন ইউনিয়ন ছাত্রলীগের নেতারা প্রস্তুতি সভা সম্পন্ন করেছেন।
সম্মেলনে আহবায়ক কমিটি ঘোষনা হতে পারে বলে একাধিক সূত্রে জানা গেছে। কমিটিতে একজন আহবায়ক ও ৯জন কে যুগ্ম আহবায়ক হিসেবে অর্ন্তভুক্ত করা হতে পারে। নেতৃত্বে আসতে অনেকেই সিনিয়র নেতাদের অফিস বাসায় দৌঁড়ঝাপ শুরু করেছেন। তবে অনুমান করা যাচ্ছে ইউনিয়ন ছাত্রলীগের সভাপতিদের মধ্য থেকে সৎ ও কর্মীবান্ধব একজনকেই আহবায়ক করা হতে পারে। সেক্ষেত্রে অবিবাহিত বাধ্যতামূলক।


খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৬ সালের শুরুর দিকে নূরজাহান হোটেলে অনুষ্ঠিত এক সভায় বৃহত্তর বাগমারা ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সফল সভাপতি মো: আয়াত উল্যাহ কে আহবায়ক, আকতার হোসেন পারভেজ, কামরুল হাসান ভুট্টুকে যুগ্ম আহবায়ক করে ২১ সদস্য বিশিষ্ট সদর দক্ষিণ উপজেলা ছাত্রলীগের সম্মেলন প্রস্তুত কমিটি এক মাস মেয়াদে অনুমোদন করেন জেলা ছাত্রলীগের বর্তমান সভাপতি আবু তৈয়ব অপি ও সাধারণ সম্পাদক লোকমান হোসেন রুবেল। সেই কমিটির দায়িত্ব ছিল একটি কার্যকরী কমিটি গঠন করা। অজ্ঞাত কারনে তারা উপজেলা কমিটি করতে পারেনি। তবে তারা আহবায়ক কমিটির মতই উপজেলায় সক্রিয় ছিলেন। দলের প্রয়োজনে মিছিল, মিটিং করেছেন। সকল নির্বাচনে মাঠে থেকে নৌকার প্রার্থীদের বিজয়ীও করেছেন।
২০১৭ সালের ৯ জানুয়ারি সাবেক কুমিল্লা সদর দক্ষিণ উপজেলাকে দ্বিখন্ডিত করে কুমিল্লা সদর দক্ষিণ ও লালমাই নামে পৃথক দুইটি উপজেলা গঠিত হয়। এরপর থেকে লালমাই উপজেলায় পৃথক কার্যকরী কমিটি গঠন করতে কাজ শুরু করে উপেজলা সম্মেলন প্রস্তুত কমিটি। পাশাপাশি মেয়াদ উত্তীর্ণ কয়েকটি ইউনিয়ন কমিটিও সম্মেলনের মাধ্যমে গঠন করা হয়। লালমাই উপজেলার আওয়াতাধীন ৯টি ইউনিয়নের মধ্যে ২টিতে আহবায়ক কমিটি ও ৭টিতে কার্যকরী কমিটি বহাল রয়েছে। এছাড়া ছোট শরীফপুর ডিগ্রী কলেজেও আহবায়ক কমিটি রয়েছে। সবকয়টি কমিটিই মেয়াদ উত্তীর্ণ।
গতবছরের সেপ্টেম্বরে উপজেলা ছাত্রলীগের শীর্ষ নেতৃত্বে সিভি আহবান করা হয়। তখন সভাপতি পদে বাগমারা দক্ষিণ ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি আবদুল হান্নান মিয়াজীসহ ৩জন ও সাধারণ সম্পাদক পদে ১১জন সিভি জমা দেন। দীর্ঘ এক বছর অপেক্ষার পর আলোর মুখ দেখতে যাচ্ছে লালমাই উপজেলা ছাত্রলীগের প্রথম কমিটি।
বৃহত্তর কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা ছাত্রলীগের সম্মেলন প্রস্তুত কমিটির আহবায়ক মো: আয়াতুল্লাহ বলেন, নেতৃবৃন্দের সিদ্ধান্তক্রমে লালমাই উপজেলা ছাত্রলীগের সম্মেলনের তারিখ ঘোষনা করা হয়েছে। সেই অনুযায়ী সম্মেলন সফল করতে আমরা প্রস্তুতি নিচ্ছি।
অর্থমন্ত্রীর এপিএস ও লালমাই উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক কেএম সিংহ রতন বলেন, সম্মেলনের মাধ্যমে যোগ্য নেতৃত্বের হাতে লালমাই উপজেলা ছাত্রলীগের দায়িত্ব দেওয়া হবে।